Saturday, August 22, 2020

দি মার্চেন্ট অব ভেনিস ____উইলিয়াম শেক্সপিয়ার

 #Book_Summery: (22)


দি মার্চেন্ট অব ভেনিস

____উইলিয়াম শেক্সপিয়ার


#জন্ম: (১৫৬৪-১৬১৬) স্ট্রাটফোর্ড অব এভন, ব্রিটেন।


নাটকটির কাহিনী আমাদের সকলেরই জানা। ইতালির ভেনিস শহরের বসবাসরত কয়েকজন বণিকের কাহিনী অবলম্বনে বিখ্যাত কবি নাট্যকার উইলিয়াম শেক্সপিয়ার এটি রচনা করেছিলেন।


#চরিত্র:

১.বেসানিও: ভাগ্য যাচাই।

২. পোরসিয়া: বেলমন্ত রাজ্যের রাজকুমারী। সুন্দরী, বিচক্ষণ।

৩.এন্তেনিও: ইতালির ভেনিস শহরের বিশিষ্ট ব্যবসায়ী, উদার মনা।

৪.শায়লক: ইহুদি ব্যবসায়ী। প্রতিশোধ স্পৃহায় মোহমান।

৫. অন্যান্য ব্যবসায়ী বন্ধুরা:

> স্যালেরিও

> সোলানিও

> গ্রাসিয়ানো

> লরেঞ্জো: জেসিকার প্রেমিক।

> জেসিকা: ইহুদি শায়লকের মেয়ে।

> নেরিসা: প্রিন্সেসের পরিচারিকা।


#মূল_কাহিনী:


বেসানিও যাবে রাজকুমারীর বিয়ের পাত্র বাছাই প্রতিযোগিতায়। অনেক অর্থের প্রয়োজন। বন্ধু, এন্তেনিওর বানিজ্যিক জাহাজগুলো সমুদ্রে ভাসমান। কিন্তু, তাকে সাহায্য করতেই হবে। তাই সে নিজে জামিন থেকে, অদ্ভুত শর্তে রাজি হয়ে তিন হাজার ডোকুট ধার নিয়ে বেসানিওকে দেয়। শর্তানুযায়ী, যদি সঠিক সময়ের মধ্যে টাকা ফেরত না দিতে পারে তাহলে তার শরীর থেকে এক পাউন্ড মাংস কেটে নিয়ে পূর্ব শত্রুতার প্রতিশোধ নিবে,শায়লক। বেলমন্তে, রাজ্যে প্রতিযোগিতা চলছে। পোরসিয়ার বাবার কৌশল অনুযায়ী যে সোনা, রূপা ও সীসার তৈরী তিনটি বাক্স থেকে সঠিক বাক্সটি খুঁজে নিতে পারবে সেই রাজকন্যাকে বিয়ে করতে পারবে ও সমস্ত রাজ্য তার হবে। মরক্কোর প্রিন্স, বিভিন্ন রাজ্যের প্রিন্সরা এসে ব্যর্থ হয়। বেসানিও লোভকে সংবরণ করে বিচক্ষণতার পরিচয় দেয়। সে সীসার বাক্সটি খুলে পরসিয়ার ছবি পায় ও উদ্দেশ্য সফল হয়।  

এন্তেনিওর সব জাহাজ ডুবে যাওয়ায় সঠিক সময়ে দেনা পরিশোধ না করতে পেরে মহাবিপদে পড়ে। চুক্তি অনুযায়ী শায়লক মাংস কাটবেই। ডিউকের উপস্থিতিতে বিচার শুরু হলো। কোন অনুনয় কিংবা দ্বিগুণ অর্থ পরিশোধ করার প্রতিশ্রুতিতেও তাকে টলানো গেল না। পরসিয়া নিজে ছদ্মবেশে আইনজীবী হয়ে উপস্থিত হয়। চুক্তি অনুযায়ী কেবল মাংস কাটতে পারবে, চুক্তিতে রক্তপাতের কথা নাই। আর সামান্য মাংস‌ও কম বা বেশি কাটা যাবে না। বাধ্য হয়ে শায়লক পিছু হটে। পরসিয়া আইনের মারপ্যাঁচ দেখিয়ে শায়লকের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে। এন্তেনিও তা না নিয়ে ইহুদীর মেয়েকে ও তার বন্ধু, লরেঞ্জোকে দিয়ে দেয়।


#বিখ্যাত_উক্তি: "পৃথিবীটা একটা রঙ্গমঞ্চ" (এন্তেনিওর ভাষ্যে)


©Mithun

No comments:

Post a Comment

Never share any links or personal information. Keep your privacy strong.

Ferdous Hasan Mithun

How Will You Isolate and Characterise Salmonella spp. from Beef?

Isolation and Molecular Characterization of Salmonella spp. from Beef. Author:  Ferdous Hasan Mithun* Introduction: Innumberable foodborne z...