Thursday, August 6, 2020

দ্য লাভ ___সুবর্ণ আইজ্যাক বারী

Book Summery:(19)

দ্য লাভ

___সুবর্ণ আইজ্যাক বারী


জন্ম: ৯ এপ্রিল ২০১২
বাঙালি বংশোদ্ভূত মাত্র ৪বছরের শিশু PhD স্তরের গণিত, পদার্থবিজ্ঞান , রসায়নের সমস্যা সমাধানে সক্ষম হ‌ওয়ায় প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে স্বীকৃতি পায়। সন্ত্রাসবাদের বিরুদ্ধে এক শিশুর প্রতিবাদ নিয়ে লেখা ব‌ইটি। পৃথিবীকে ধর্মীয় সাম্যের আওতায় এনে উগ্র ধর্মান্ধ, তালেবান ও আই.এস. (IS) দের বিরুদ্ধে প্রতিবাদ, হিংসাকে ভুলে থাকা ও সন্ত্রাসমুক্ত পৃথিবী গড়ার স্বপ্ন নিয়ে লেখা। প্রতিবাদে অংশ নেয় বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ অন্যান্য দেশের জনতা।

১০ অধ্যায়ে বিভিন্ন সন্ত্রাসবাদের সংক্ষিপ্ত ঘটনার সমন্বয়ে এটি
১.#ইমামকে_আমেরিকার_জন্য_প্রার্থণা: করতে বললে সাড়া না দেয়ায় আঘাত থেকে জনক জর্জ ওয়াশিংটনের মূর্তির কাছে চিঠি লিখে। 
১১ সেপ্টেম্বর ২০০১ , লাদেন কর্তৃক টুইন টাওয়ার আক্রমণ ও ধ্বংস। অনেক মানুষের প্রাণহানি।
২.#নিউইয়র্ক_বিশ্ববিদ্যালয়ে_সন্ত্রাস: ১৬ ডিসেম্বর ২০১৪; পাকিস্তান সেনাবাহিনীর স্কুলে তালেবানের হামলা, ১৩০ জন শিশু নিহত, ৫ বছরের খোলাসহ।
৩.#ওয়াশিংটনে_সন্ত্রাস: ৭ জানুয়ারি ২০১৫;
ফরাসি ব্যাঙ্গাত্মক পত্রিকা, চার্লি হেবড়ো, মোহাম্মদ (সা.) কে নিয়ে ব্যাঙ্গ করে কার্টুন, IS এর হুমকি।
৪.#আমি_সমকামীদের_ভালোবাসি:। ১২ জুন ২০১৪; লিঙ্গ সমতার পক্ষে।
৫.#ফারাজ_ও_তারিশি: ১ জুলাই ২০১৬; ঢাকার হলি আর্টিজানে রাত ৮ টায় ৭ জন জঙ্গী সন্ত্রাসী জিম্মিদের উপর নির্বীচারে গুলি চালালে, ক্যাফের প্রায় সবাই নিহত।
৬.#রোহিঙ্গাদের_বিরুদ্ধে_সন্ত্রাস: খ্রীষ্টপূর্ব ৩০০০ বছর আগে থেকে রোহিঙ্গারা মায়ানমারে বাস করে আসছে। অথচ তার এখনও নাগরিকত্ব পায় নি। দেশের সকল সুবিধা থেকে বঞ্চিত। 
অং সান সুচির বিরুদ্ধে প্রতিবাদ।
৭.#দুই_ভাই : অপূর্ব এবং আইজ্যাক। আমেরিকার পতাকার প্রতি সম্মান দেখাতে গিয়ে স্কুল মিস। দেশপ্রেম।
৮.#মা_বনাম_পুত্র: ক্রিসমাস ট্রি এনে বড় দিন পালন নিয়ে মায়ের বাধা ও পরে অনুমতি।
৯.#সন্ত্রাসমুক্ত_পৃথিবী: লাদেনের হত্যার প্রতিশোধে জঙ্গি সংগঠন। মিসরীয় ক্রিসমাসের দিন গণহত্যা (২১ জন)। ইয়েমেনের ব্যস্ততম মসজিদে হামলায় ১৪০ জন নিহত।
১০.#ভূমিকা_লেখেন: ব্রঙ্কস সি কলেজের প্রেসিডেন্ট সিকেনেগ্নি।
১১.কাজী নজরুল ইসলাম ধর্ম বিরোধকে হ্রাসকল্পে তার ৪ পুত্রের নাম সব ধর্মের নাম মিশিয়ে রেখেছিলেন ( কৃষ্ণ মোহাম্মদ, অরিন্দম খালেদ, কাজী সব্যসাচী ও কাজী অনিরুদ্ধ)
পৃথিবীতে ৭.৫ বিলিয়ন লোকের মধ্যে ২.২ বিলিয়ন খ্রিষ্টান, ১.৮ বিলিয়ন মুসলিম ( ২৪% মোট জনসংখ্যার), ইহুদি ১৫ মিলিয়ন (০.২%)। অথচ এখন পর্যন্ত ৯০০ জন নোবেলজয়ীদের মধ্যে ২০৩ জন‌ই ইহুদি (২৩%) এবং মুসলমান মাত্র ১০ জন। তাই সন্ত্রাসবাদকে ভুলে পরিবারের সাথে ভালো সম্পর্ক রাখা । গণিত ও বিজ্ঞান চর্চায় যোগ দেয়ার আহ্বান জানায়।

No comments:

Post a Comment

Never share any links or personal information. Keep your privacy strong.

Ferdous Hasan Mithun

How Will You Isolate and Characterise Salmonella spp. from Beef?

Isolation and Molecular Characterization of Salmonella spp. from Beef. Author:  Ferdous Hasan Mithun* Introduction: Innumberable foodborne z...